মোঃ হাবিব ওসমান, ঝিনাইদহ প্রতিনিধিঃ
ঝিনাইদহের কালীগঞ্জ উপজেলা প্রশাসন এবং ইসলামিক ফাউন্ডেশন কালীগঞ্জ উপজেলা শাখার আয়োজনে ‘সাম্প্রদা য়িক সম্প্রীতি প্রতিষ্ঠা, সন্ত্রাস ও জঙ্গিবাদ প্রতিরোধ এবং সামাজিক সমস্যা নিরসনে ইমাম, খতিব ও আলেম ওলামাদের’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (২২ জুন) উপজেলা পরিষদের সম্মেলন কক্ষে নির্বাহী কর্মকর্তা ইশরাত জাহানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান জাহাঙ্গীর
সিদ্দিকী ঠান্ডু।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান শাহনাজ পারভিন, থানার অফিসার ইনচার্জ মাহাবুবুর রহমান। আলোচক হিসাবে উপস্থিত ছিলেন শহরের ফয়লা জামে মসজিদের ইমাম মাও. মোঃ শফিকুর রহমান।

অনুষ্ঠানে কোরআন তেলওয়াত করেন উপজেলার পুকুরিয়া জামে মসজিদের ইমাম মাও. মোঃ আব্দুল কাদের। অনুষ্ঠান পরিচালনা করেন ইসলামী ফাউন্ডেশনের ফিল্ড সুপার ভাইজার আলমগীর সিদ্দিকী।

এ সময় আরও উপস্থিত ছিলেন ইসলামী ফাউন্ডেশনের সাধারন কেয়ারটেকার ফজলুর রহমান ও মোশাররফ হোসেন।

সভায় বক্তারা বক্তব্য বলেন, ইসলাম ধর্মের মানুষের কাছে সকল ধর্মের মানুষ নিরাপদে থাকবে এটা প্রিয় নবীর বাণী ছিল। ইসলাম শান্তির ধর্ম, একটি সমাজে বহু ধর্মের মানুষ বসবাস করবে, সেখানে যে যার ধর্ম নির্দ্বিধায় পালন করবে।

সকলের মাঝে সম্প্রীীতি বজায় রেখে দেশকে এগিয়ে নিতে সম্মিলিতভাবে কাজ করতে হবে। সন্ত্রাস, জঙ্গিবাদ নির্মূলে সবাইকে ঐক্যবদ্ধভাবে কাজ করে যেতে হবে।

বক্তারা আরোও বলেন, ইসলামের সাথে জঙ্গিবাদের কোনো সম্পর্ক নেই। শুদ্ধ সমাজ বিনির্মাণে আলেম-ওলামারা মুখ্য ভূমিকা পালন করতে পারেন এবং তা করছেন। সমাজে আজকে যে শান্তি স্থিতিশীলতা রয়েছে এতে ইমমাদের ভূমিকা আছে।

দেশে ধর্মীয় উন্মাদনা তৈরি করে কেউ যেন কোনোভাবে সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট করতে না পারে, এ বিষয়ে ধর্মীয় ও সামাজিক নেতা হিসেবে ইমাম ও খতিবদের সজাগ ও সক্রিয় ভূমিকা পালন করতে হবে। জাতির কল্যাণে সকল মসজিদের খতিব ও ইমামগনকে সম্পৃক্ত থেকে দেশের জন্য কাজ করতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *