পরেশ দেবনাথ, কেশবপুর, যশোর:কেশবপুরে ‘এসো মন ভুবনে, সত্য সুন্দর কল্যাণে’ এই স্লোগানকে সামনে রেখে বাংলাদেশ সাহিত্য সেবা সংসদ (বাসাসেস)-এর আয়োজনে হৈমন্তিক কবিতা উৎসব ও গুণিজন সম্মাননা প্রদান করা হয়। এটি সংগঠনের ৫ ম সাহিত্য আসর।

শনিবার (১৮ নভেম্বর) সন্ধ্যায় কেশবপুর প্রেসক্লাব মিলনা য়তনে সংগঠনের সভাপতি বাংলা একাডেমি’র, আজীবন সদ স্য, বাংলাদেশ সাহিত্য সেবা সংসদ (বাসাসেস)-এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান কবি মুহম্মদ শফি-এর সভাপতিত্বে এবং কোষা ধ্যক্ষ ও কেশবপুর উদীচী শিল্পগোষ্ঠীর কার্য্যনি র্বাহী কমিটির সদস্য কবি প্রনব মণ্ডল মানব-এর সঞ্চালনায় প্রধান অতিথি হিসাবে দীর্ঘ আলোচনা করেন, জনাব আবুল ফজল খ্যাতি মান গবেষক, সাহিত্যিক, লেখক ও সহযোগী অধ্যাপক, বাংলা বিভাগ, খুলনা বিশ্ববিদ্যালয়।

স্বাগত বক্তব্য রাখেন, বাংলাদেশ সাহিত্য সেবা সংসদ (বাসা সেস)-এর সাধারণ সম্পাদক ও কেশবপুর প্রেসক্লাবের সহ-সভাপতি সিনিয়র সাংবাদিক মোতাহার হোসাইন, শুভে চ্ছা বক্তব্য রাখেন, সংগঠনের সভাপতি বাংলা একাডেমি’র, আ জীবন সদস্য, বাংলাদেশ সাহিত্য সেবা সংসদ (বাসাসেস)-এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান কবি মুহম্মদ শফি।

সভায় বাসাসেস প্রবর্তিত প্রতিবছরের ন্যায় এবছরও জাতীয় কবি নজরুল পদকপ্রাপ্ত হলেন, অধ্যক্ষ ডক্টর শাহনাজ পার ভীন (প্রবন্ধ ও গবেষণা), অধ্যক্ষ নওয়াব আলী খান (মরণো ত্তর শিক্ষা) এবং পদক গ্রহন করেন, ভাইপো সাইফুল্লা মামুন খান রকি, মোঃ আবুল কালাম আজাদ (ইতিহাস ঐতিহ্য), অধ্যাপক হাসেম আলী ফকির (শিক্ষা ও সংস্কৃতি), জয়দেব চক্রবর্তী (সাংবাদিকতা) ও অধ্যাপক তাপস মজুমদার (সা মগ্রিক অবদান)। সকলে তাঁদের অভিব্যক্তি প্রকাশ করেন।

সংবর্ধিত গুণীজনের মধ্যে অভিব্যক্তি প্রকাশ করে বক্তব্য রাখেন, অধ্যক্ষ ডক্টর শাহনাজ পারভীন (প্রবন্ধ ও গবেষণা), অধ্যক্ষ নওয়াব আলী খান (মরণোত্তর শিক্ষা) ভাইপো সাই ফুল্লা মামুন খান রকি, মোঃ আবুল কালাম আজাদ (ইতিহাস ঐতিহ্য), অধ্যাপক হাসেম আলী ফকির (শিক্ষা ও সংস্কৃতি), জয়দেব চক্রবর্তী (সাংবাদিকতা) ও অধ্যাপক তাপস মজু মদার (সামগ্রিক অবদান)।

আলোচনা ও কবিতা পাঠ করেন, কেশবপুর প্রেসক্লাবের সভাপতি আশরাফ উজ জামান খান, পাঁজিয়া ডিগ্রি কলে জের অধ্যাপক অনুকূল চন্দ্র মণ্ডল, কেশবপুর সরকারী পাইলট স্কুল এণ্ড কলেজের সহকারী প্রধান শিক্ষক প্রবীর সরকার, সহকারী অধ্যাপক মছিহুর রহমান, অবসরপ্রাপ্ত শিক্ষক বজলুর রহমান, কেশবপুর মহিলা কলেজের অধ্যা পক কবি ভদ্রাবতী বিশ্বাস, পাঁজিয়া সম্মিলিত সাহিত্য ও সাংস্কৃতি সংসদের সভাপতি নজরুল ইসলাম খান, সহ-সভা পতি কবি সুব্রত বসু, সহ-সভাপতি কবি সমীর দাস, কবি মনো জ কান্তি হালদার, বেগমপুর মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শি ক্ষক স্বপন মণ্ডল, চুয়াডাঙ্গা-কৃষ্ণনগর মাধ্যমিক বিদ্যা লয়ে র শিক্ষক কবি উজ্জল কুমার ঘোষ, সুরকার ও গীতিকার সুব্র ত বসু, কবি পার্থ সারথি সরকার, ছড়াকার দীপক বসু, কবি নজ র উদ্দিন সানা, অর্পিতা মজুমদার, কবি আকবর আলী, এম ,এন,এস তুর্কী, কবি মাহামুদুল মামুন, এ,কেএম শহিদুল্লাহ, এম,এম নজরুল ইসলাম, ছাত্র দীপু দেবনাথ, কবি আবুরা সেল, কবি শিখা বিশ্বাস।

কবি ও সিনিয়র সাংবাদিক ইব্রাহিম রেজা, কবি, প্রাবন্ধিক, নাট্যকার ও উপস্থাপক মনছুর আযাদ, পাঁজিয়া পূরবী খেলা ঘরের সভাপতি ও পাঁজিয়া সমাজ কল্যান সংস্থার পরি চা লক বাবুরালী গোলদার, পাঁজিয়া ডিগ্রি কলেজের অধ্যক্ষ ও কবি রুহুল আমিনসহ আরও কবি সাহিত্যিকরা অনুষ্ঠানে উপ স্থিত ছিলেন। জ্ঞান গভীর অনুষ্ঠানটি যেন একটি মিলন মেলায় পরিনত হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *