রহমত আরিফ ঠাকুরগাঁও: সংযম ও ত্যাগের মাসে ঠাকুরগাঁও জেলা শহরে প্রতিটি অলিগলি থেকে শুরু করে হাট-বাজারে জমে উঠছে ইফতার আয়োজন।
প্রতিদিন বিকাল চারটার পর থেকেই নামীদামী ইফতার পণ্যের দোকানগুলোর পাশাপাশি ফুটপাতের ইফতারের দোকানগুলোতে বাড়ছে ক্রেতাদের উপচে পড়া ভিড় লক্ষ করা গেছে।
প্রতি বছরের চেয়ে এবার ইফতার আয়োজনে অনেকটা নতুনত্বের ছোঁয়া থাকলেও দামটাও গত বছরের থেকে একটু বেশি। নিত্যপণ্যর দাম বৃদ্ধির কারণে ইফতার সাম গ্রীর দাম বৃদ্ধি পেয়েছে বলে দাবি ঠাকুরগাঁও জেলা ব্যব সায়ীদের। তবে প্রতিবারের মতো এবারও ঠাকুর গাঁওয়ে ইফতার বাজার অনেকটাই নামকরা হোটেল-রেস্তোরাঁর দখলে রয়েছে।
পাশাপাশি সড়কের পাশে মৌসুমী দোকানিরাও ইফতার সামগ্রীর পসরা সাজিয়ে বসেছেন।
অপরদিকে ইফতার বাজারের পাশাপাশি রমজানে ফলে র বাজারও চাঙা হয়ে উঠেছে। যদিও গত বছরের মতো লিচু ,আম-কাঁঠালের দেখা মেলেনি বাজারে। তবে খেজু র, পেয়া রা, পেঁপে, কলা, কমলা, আপেল, মালটা, তরমু জের দখলে রয়েছে বাজার।
ঠাকুরগাঁও সদর, রোড বাজার, টারর্মিনা ল,বাস ইস্টান ,কালি বাড়ি বাজার চৌরাস্তাসহ আশপাশের বিভিন্ন এলা কার হোটেল-রেস্তোরাঁ থেকে শুরু করে রাস্তার পাশের অস্থায়ী দোকননে বিক্রি হতে দেখা গেছে ইফতারসামগ্রী।
নামি-দামী রেস্তোরাঁ ও হোটেলগুলো ইফতার বিক্রির জন্য অনেকটা উৎসবমুখর পরিবেশ তৈরি করেছে।
রেস্তোরাঁর সামনে বাহারি নকশায় সাজিয়ে তোলা হয়েছে ইফতার বিক্রির জন্য অস্থায়ী ভাবে আলাদা স্টল। যে খানে ছোলা, বুট, মুড়ি, পেঁয়াজু, আলুর চপ, বেগুনি, ডিম চপ, দই বড়া, ডাবলির ঘুঘনি, মিষ্টি, শাহী হালিম, গরু-মুরগি-খাসির হালিম, কাবাব, সবজি পাকোড়া, মাংসের চপের পাশাপাশি অনেকে তাদের নিজস্ব বিশেষ আয়োজনসহ মুখরোচক নানা ইফতার পণ্যের পসরা সাজিয়ে বসেছে বিক্রেতারা।
অপরদিকে রমজান ও ইফতার বাজারকে ঘিরে ঠাকু রগাঁও জেলা প্রশাসনের পাশাপাশি  পুলিশসহ আইন-শৃঙ্খলা বাহি নীর সদস্যরা ব্যাপক তৎপরতা শুরু করে ছেন।
প্রথম রমজান থেকে অদ্যাবধি জেলা প্রশাসন, ভোক্তা অধি কার ও বিএসটি আইয়ের অভিযান চলমান দেখা গেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *