মামুন পারভেজ হিরা,নওগাঁ ঃ নওগাঁয় ৬টি ইটভাটায় অভি যান চালিয়েছে পরিবেশ অধিদপ্তর।

পরে অবৈধভাবে পরিচা লনা করার অপরাধে মোবাইল কো র্টের মাধ্যমে ওই ৬টি ইট ভাটা মালিকের ১০ লক্ষ টাকা অর্থ দন্ড করা হয়েছে।

মঙ্গলবার (৫ মার্চ) দিনব্যাপী সদর ও মান্দা উপজেলার
বিভিন্ন এলাকায় অবস্থিত ওই সকল ইটভাটা মালিকের অর্থ দন্ডের এ রায় প্রদান করেন রাজশাহী বিভাগীয় পরিবেশ অ ধিদপ্তর, বগুড়া কার্যালয়ের পরিচালক (উপসচিব) ও এক্সি কিউটিভ ম্যাজিস্ট্রেট মুহাঃ আহসান হাবিব।

বুধবার (৬ মার্চ) সকালে অবৈধ ইটভাটায় অভিযানের বিষ য়টি নিশ্চিত করে নওগাঁ জেলা পরিবেশ অধিদপ্তরের সহ কারী পরিচালক মো. মলিন মিয়া।

মলিন মিয়া জানান, নওগাঁ সদর ও মান্দা উপ জেলায় একা ধিক ইটভাটা ইটভাটা দীর্ঘ দিন থেকে অবৈধ ভাবে পরিচা লনা করে আসছিল।

বিষয়টি জানতে পেরে পরিবেশ অধিদপ্তর বগুড়া কার্যালয়ের পরিচালক(উপসচিব) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মুহাঃ আহসান হাবিবের নেতৃত্বে অভিযান পরিচালনা করা হয়। পরে অবৈধভাবে ইটভাটা

পরিচালনার দায়ে মোবাইল কোর্টের মাধ্যমে সদর উপজে লার মেসার্স এবিসি ব্রিকসকে ২ লক্ষ টাকা, মেসার্স মন্ডল ব্রিকসকে ২ লক্ষ ও মান্দা উপজেলার মেসার্স এএম ব্রিক সকে ১ লক্ষ, মেসার্স সীমানা ব্রিকসকে ২ লক্ষ, মেসার্স শাপ লা ব্রিকসকে ২ লক্ষ, মেসার্স মান্দা ব্রিকসকে ১ লক্ষ টাকা সর্বমোট ১০ লক্ষ টাকা জরিমানা করা হয়েছে।

এবং তাৎক্ষণিক উক্ত পরিমাণ টাকা আদায় করা হয়েছে।

তিনি আরও জানান, মোবাইল কোর্টে প্রসিকিউটর হিসেবে দায়িত্ব পালন করেন নওগাঁ জেলা পরিবেশ অধিদপ্তর কার্যা লয়ের পরিদর্শক উত্তম কুমার।

এ সময় পুলিশ ও ফায়ার সার্ভিসের সদস্যরা মোবাইল কোর্ট পরিচালনায় সহযোগিতা প্রদান করেন। জেলাজুড়ে বায়ুদূষণ নিয়ন্ত্রণে এই ধরণের অভিযান অব্যাহত থাকবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *