মামুন পারভেজ হিরা,নওগাঁ ঃ ছোটো উদ্যোগে মানব সক্ষ মতার বিকাশের লক্ষ্যে পিকেএসএফ এবং বিশ্বব্যাংকের যৌথ অর্থায়নে সারাদেশে ৭০টি সহযোগী সংস্থার মাধ্যমে (জঅওঝঊ) প্রকল্পটি বাস্তবায়িত হচ্ছে।

প্রকল্পটির আওতায় অনানুষ্ঠানিক খাতের ছোটো উদ্যোক্তা দের চলমান নিম্ন প্রযুক্তির ফাঁদ থেকে বের করেটেকসই, পরিবেশবান্ধব ও ব্যয়-সাশ্রয়ী প্রযুক্তি ব্যবহারে অভ্যস্ত করার
মাধ্যমে অধিক উৎপাদন ও আয় নিশ্চিত করা এবং উদ্যোক্তা দের মাঝে প্রদেয় সকল আর্থিক পরিষেবার ডিজিটা লাইজে শন-এর লক্ষ্যে নানাবিধ পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

এছাড়াও উদ্যোক্তাদের ঋণ যোগ্যতা এবং উদ্যোক্তাসুলভ মনোভাব যাচাইয়ের লক্ষ্যে সাইকো-মেট্রিক প্রোফাইলিং ব্যব হার এবং হঁফমরহম- এর মাধ্যমে ঋণগ্রহীতা ও সংশ্লিষ্ট দের আচরণগত পরিবর্তন আনয়ন এবং সহযোগী সংস্থা কর্তৃক উদ্যোক্তাদের অর্থায়নের পাশাপাশি সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে প্রশিক্ষণ কার্যক্রম মাঠ পর্যায়ে বাস্তবায়িত হচ্ছে।

এরই ধারাবাহিকতায় অদ্য ২৯ জানুয়ারি (সোমবার) নওগাঁ ও বগুড়া জেলায় দাবী মৌলিক উন্নয়ন সংস্থা কর্তৃক বাস্তবায় নাধীন রেইজ প্রকল্পের কার্যক্রম পরিদর্শন করেন বিশ্ব ব্যাং ক-এর সিনিয়র সোশ্যাল প্রোটেকশন ইকোনোমিস্ট জনাব আনিকা রহমান,অপারেশনস কনসালটেন্ট (সোশ্যাল প্রোটে কশন এন্ড জবস) জনাব নওসীন সোবহান ও পিকেএ সএফ -এর মহাব্যবস্থাপক (কার্যক্রম) ও রেইজ প্রকল্প সমন্বয় কারী জনাব দিলীপ কুমার চক্রবর্ত্তী, উপ-প্রকল্প সমন্বয়কারী
জনাব গোলাম জিলানী, প্রোগ্রাম অফিসার মো. জহিরুল ইসলাম এবং অন্যান্য কর্মকর্তাবৃন্দ।

দাবী’র নির্বাহী পরিচা লক জনাব আশরাফুন নাহার-এর নেতৃত্বে সংস্থার সিনিয়র কর্মকর্তাবৃন্দ ও প্রকল্প বাস্তবায় নকারী ইউনিটের কর্মকর্তাবৃ ন্দের উপস্থিতিতে প্রতিনিধি দলকে সংস্থার প্রধান কার্যালয়ে উষ্ণ অভ্যর্থনা জানানো হয়। প্রতিনিধিদল দিনের শুরতেই দাবী’র কনফারেন্স রুমে শিক্ষা নবিশদের ০৫ দিন ব্যাপি চলমান “জীবন দক্ষতা উন্নয়ন” শীর্ষক প্রশিক্ষণ কার্যক্রম পরিদর্শন করেন।

পরিদর্শনকালে শিক্ষানবিশদের প্রশিক্ষণেরশিখন ও গুরত্ব এবং প্রশিক্ষণ শেষে দক্ষতার আনুষ্ঠানিক স্বীকৃতি (আরপিএ ল) গ্রহণ এবং ভবিষ্যত পরিকল্পনা বাস্তবায়নের ক্ষেত্রে বিভি ন্ন মতামত গ্রহণপূর্বক পরামর্শ প্রদান করেন।

অতঃপর প্রকল্পের আওতায় বগুড়া জেলার আদমদিঘীতে কোভিড-১৯-এ ক্ষতিগ্রস্ত ক্ষুদ্র উদ্যোক্তার ঘুরে দাঁড়ানো, তরু ণ উদ্যোক্তা কর্তৃক দুগ্ধজাত পণ্যের ব্যবসা সম্প্রসারণ ও প্রশিক্ষণ পরবর্তী শিক্ষানবিশের স্ব-কর্মসংস্থান সরেজমিনে পরিদর্শন করেন।

দিনের শেষাহ্নে প্রতিনিধি দল রেইজ প্রকল্প বাস্তবায়নাধীন আদমদীঘি মডেল শাখায় সংস্থার সিনিয়র কর্মকর্তাদের সাথে প্রকল্পের অগ্রগতি বিষয়ক মতবিনিময় সভায় অংশ গ্রহণ করেন এবং যাবতীয় কার্যক্রমের ভূয়সীপ্রশংসা করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *