মামুন পারভেজ হিরা,নওগাঁ ঃ নওগাঁ জেলায় ১৭ হাজার ৩শ ৫৯ মেট্রিকটন চাল এবং ৭ হাজার ৬শ ১৪ মেট্রিক টন ধান সংগ্রহের লক্ষমাত্রা নিয়ে আভ্যন্তরীণ আমন ধান চাল সংগ্রহ অভিযান শুরু হয়েছে।

জেলা খাদ্য নিয়ন্ত্রক মোঃ তানভীর রহমান জানিয়েছেন এ বছর প্রতি কেজি ৪৪ টাকা হারে ১৭ হাজার ৩শ ৫৯ মেট্রিক টন চাল এবং প্রতি কেজি ৩০ টাকা হারে ৭ হাজার ৬শ ১৪ মেট্রিক টন ধান ক্রয় করছে সরকার।

উপজেলা ভিত্তিক চাল ও ধান ক্রয়ের লক্ষমাত্রা হচ্ছে নওগাঁ সদর উপজেলায় ৬৩৭৫ মেট্রিকটন চাল ও ৪০৬ মেট্রিকটন ধান, আত্রাই উপজেলায় ১৯০ মেট্রিক চাল ও ২৯৭ মেট্রিক টন ধান, রানীনগর উপজেলায় ১৩৪৮ মেট্রিকটন চাল ও ৭৬০ মেট্রিকটন ধান, মহাদেবপুর উপজেলায় ৭১৫৮
মেট্রিকটন চাল ও ১১২২ মেট্রিকটন ধান, পতœীতলা উপজেলায় ৫৯৩ মেট্রিকটন চাল ও ৯০৬ মেট্রিকটন ধান, ধামইরহাট উপজেলায় ১৬৭ মেট্রিকটন চাল ও ৮০৩ মেট্রি কটন ধান, পোরশা উপজেলায় ১১১৩ মেট্রিকটন চাল ও ৫৯১ মেট্রিকটন ধান, মান্দা উপজেলায় ১০৪ মেট্রিকটন চাল ও ৬১৪ মেট্রিকটন ধান, বদলগাছি উপজেলায় ১১৭ মেট্রি কটন চাল ও ৫৫৮ মেট্রিকটন ধান এবং নিয়ামতপুর উপ জে লায় ১৯৪ মেট্রিকটন চাল ও ১১৭৮ মেট্রিকটন ধান।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ আবুল কালাম আজাদ জানিয়েছেন চলতি আমন মওসুমে নওগাঁ জেলায় ১ লাখ ৯৪ হাজার ৯শ ৭৮ হেক্টর জমিতে আমন ধানের চাষ হয়েছে।

কৃষি বিভাগের প্রত্যাশা অনুযায়ী উল্লেথিত পরিমাণ জমি থে কে চলতি মওসুমে চালের আকারে ৬ লক্ষ ৬২ হাজার ৯শ ২৫ দশমিক ২ মেট্রিকটন খাদ্য উৎপাদিত হবে।

জেলা খাদ্য নিয়ন্ত্রক মোঃ তানভীর রহমান জানিয়েছেন নও গাঁ জেলায় মোট ১৯টি গুদাম রয়েছে।

এসব গুদামে খাদ্যশষ্য সংরক্ষনের দারন ক্ষমতা ৩৯ হাজার ৭৫০ মেট্রি কটন। বর্তমানে এসব গুদামে ২১ হাজার মেট্রিক টনখাদ্য সঞ্চিত রয়েছে।

জেলায় সরকারীভাবে ধার্যকৃত ধান চাল সংগৃহিত হলে সেগু লো সংরক্ষনের ক্ষেত্রে কোন সমস্য হবেনা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *