মোঃ হাবিব ওসমান, ঝিনাইদহ-
দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে সারা দেশের ন্যায় ঝিনাইদহ-৪ নির্বাচনী এলাকায়  প্রস্তুতি শুরু করছেন এই আ সনের বড় দল আওয়ামীলীগ ও বিএনপির সাম্ভব্য প্রার্থীরা।
পাশাপাশি জামায়াত ইসলামীর দলের সাম্ভব্য প্রার্থীর সম র্থকদের সরব হওয়ার বিষয়টি তারা জানান দিচ্ছেন সামা জিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে।
দলটির নেতা-কর্মিরা পোষ্ট দিচ্ছেন তাদের সাম্ভব্য প্রার্থীর ছবি সম্বলিত ব্যানার ফেষ্টুন। তবে বড় বিরোধীদল বিএনপি প্রার্থীদের মূল লক্ষ্য এখন সরকার পতনের আন্দোলন।
দলটি নিরপেক্ষ সরকারের অধিনে একটি সুষ্ঠ নির্বাচনের লক্ষ্যে আন্দোলন করছেন। ঝিনাইদহ-৪ আসনে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে আছেন বর্তমান সাংসদ আনোয়ারুল আজীম আনার, উপজেলা পরিষদের চেয়ারম্যান জাহাঙ্গীর সিদ্দিকী ঠান্ডু, উপজেলা আওয়ামীলীগের সাবেক সাধারন সম্পাদক ও জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি বীর মুক্তি যোদ্ধা ইসরাইল হোসেন, কেন্দ্রীয় বাস্তহারালীগের সভাপতি বীরমুক্তিযোদ্ধা তোফাজ্জেল হোসেন বাবু, উপজেলা আও য়ামীলীগের নব-গঠিত কমিটির সাধারন সম্পাদক ইউপি চেয়ারম্যান আয়ুব হোসেন খান, প্রয়াত সংসদ সদস্য আব্দুল মান্নান পতœী শামিমরা মান্নান, কাষ্টভাঙ্গা ইউনিয়ন আও য়ামীলীগের সাধারন সম্পাদক ও সাবেক ভাইস চেয়ারম্যান ডাঃ রাশেদ শমসের, উপজেলা পরিষদের সাবেক ভাইস চে য়ারম্যান মতিয়ার রহমান মতি, কালীগঞ্জ পৌরসভার সাবেক মেয়র মোস্তাফিজুর রহমান বিজু এবং সাবেক যুবলীগ নেতা ইঞ্জিনিয়ার আনোয়ার পারভেজ সাগর।
তবে এই আসনে আরেকটি বড় দল বিএনপির সাম্ভব্য প্রার্থী রাও জোরেসোরে প্রস্তুতি শুরু করেছেন। বিএনপির দুইটি অংশে বিভক্ত হয়ে লবিং গ্রæপিংয়ে সক্রিয়। তাদের আলাদা অলাদা ভাবে রাজনৈতিক সভা সমাবেশ বেশ লক্ষনীয়।
এই আসনে বিএনপি থেকে  সাবেক সংসদ সদস্য এম.  শহিদু জ্জামান বেল্টু, বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদলের কেন্দ্রীয় সংসদের সাবেক সহ-সভাপতি ও বাংলাদেশ জাতী য়তাবাদী ছাত্রদলের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সাবেক সাধা রন সম্পা দক ও বর্তমাান স্বেচ্ছাসেবক দলের কেদ্রীয় কমি টির সিনিয়র যুগ্ন সাধারন সম্পাদক সাইফুল ইসলাম ফি রোজ, উপজেলা বিএনপির যুগ্ম আহবায়ক হামিদুল ইসলাম হামিদ, কেন্দ্রীয় কৃষকদলের নির্বাহী কমিটির সদস্য হারুন অর রশিদ মোল্লা দলীয় মনোনয়ন পেতে চেষ্ঠা চারিয়ে যাচ্ছেন।
অপরদিকে জামায়াত থেকে মাওলানা আবু তালেব ইতো মধ্যে প্রার্থী ঘোষনা করে সামাজিক যোগাযোগ মাধ্যমে জানান দিচ্ছেন।
এ আসনে শেষ ২০১৪ এবং ২০১৮ সালের জাতীয় সংসদ নির্বাচনে কালীগঞ্জ উপজেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক আনোয়ারুল আজিম আনার এমপি নির্বাচিত হন। আনোয়ারুল আজিম আনার জানান, আওয়ামীলীগ সব সময়ই জনগণের দল হিসাবে সরকার গঠন করেছে।
দেশ ও জনগণের উন্নয়ন করে সাধারন মানুষের ভাগ্যের পরিবর্তন করেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে টেকসই উন্নয়নের মাধ্যমে আন্তর্জাতিকভাবে দেশের মান মর্যাদা উচ্চ পর্যায়ে নিয়ে গেছে। গত সাড়ে ৯ বছরে প্রধানমন্ত্রীর নেতৃত্বে আমি আমার নির্বাচনী এলাকায় বিশাল উন্নয়নের কর্মযজ্ঞ শেষ করেছি। বাকি উন্নয়ন কাজ চলমান রয়েছে।
তাছাড়া আমি সকাল থেকে গভীর রাত পর্যন্ত নির্বাচনী এলা কার প্রত্যান্ত অঞ্চলের গ্রামে গ্রামে গিয়ে তৃর্নমুলের মানুষের কাছে গিয়ে সেবা করার দিয়ে আসছি। নির্বাচনী এলাকার মানুষের সুখে অসুখে আমি সব সময় পাশে থাকার চেষ্ঠা করি।
ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সাবেক সাধারন সম্পাদক এবং বর্তমান কেন্দ্রীয় স্বেচ্ছাসেবকদলের সিনিয়ার যুগ্ন-সাধারন সম্পাদক সাইফুল ইসলাম ফিরোজ জানান, এখন আমরা সরকার পতন এবং নিরপেক্ষ সরকারের দাবিতে আন্দোলন অব্যহত রেখেছি। এরপর দল নির্বাচনে গেলে মনোনয়ন চাই বো। গত ২০১৮ সালের একাদশ সংসদ নির্বাচনে আমি বিএ নপির মনোনিত প্রার্থী ছিলাম।
আমরা দলীয় প্রধান বে গম খালেজা জিয়া ও তারেক রহ মানের নেতৃত্বে নিরেপেক্ষ সর কারের অধিনে সুষ্ট নির্বা চনের জন্য আন্দোলন করছি। সাথে সাথে নির্বাচনের জন্য প্রস্তুতি নিচ্ছি। আন্দোলন ও নির্বাচনের জন্য সকল স্তরের সাংগঠনিক পুনর্গঠনের জন্য কাজ করছি।
এখন আমাদের প্রধান লক্ষ্য বর্তমান সরকারের পতন ঘটিয়ে নিরপেক্ষ নির্বাচন কমিশনের অধিনে সুষ্ট নির্বাচন। দল যাকে মনোনয়ন দেবে তার সাথে দেশের উন্নয়নে কাজ করবো।
আগামী নির্বাচনে আশা করি আবারো আমাকে দলীয় মনোা নয়ন দিবে। সুষ্ট নির্বাচন হলে জনগন ধানের শীষে ভোট দিয়ে বিজয়ী করবেন বলে আশা রাখি।
সাবেক ছাত্রলীগ নেতা, সাবেক উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মতিয়ার রহমান মতি দ্বাদশ সংসদ নির্বাচনে সংস দ সদস্য পদে দলীয় মনোনয়ন পেতে নেতাদের এবং ভোটার দের সমর্থন আদায়ে সম্ভাব্য প্রার্থী হিসাবে মাঠে নেমেছেন। আওয়ামী লীগের নৌকা প্রতীকে দলীয় মনোনয়ন পাওয়ার ব্যাপারে তিনি আশাবাদী। তিনি জানান, আমি দীর্ঘদিন আও য়ামী লীগের রাজনীতির সাথে জড়িত আছি। এবার তৃণমূল নেতা-কর্মীদের অনুরোধে নৌকার মাঝি হতে মাঠে নেমেছি। আমি এলাকার উন্নয়ন ও মানুষের জন্য কাজ করতে চাই। দল আমাকে মনোনয়ন দেবে বলে আশা করছি।
কালীগঞ্জ পৌরসভার সাবেক মেয়র মোস্তাফিজুর রহমান বিজু জানান, প্রধানমন্ত্রী শেখ হাাসিনার নেতৃত্বে আমরা দে শের উন্নয়নে কাজ করছি। বিগত দিনে আমি কালীগঞ্জ পৌর মেয়র হিসাবে সুনামের সাথে  পৌর এলাকার উন্নয়নে কাজ করেছি। দলের বিভিন্ন সময়ে বিভিন্ন দায়িত্ব সততার সাথে পালন করেছি। সব সময় চেষ্টা করি পিছিয়ে পড়া মানুষের পাশে গিয়ে সেবা করার। আসছে নির্বাচনে আমি দলীয় মনো নয়ন চাইবো। আমার বিশ^াস দল আমাকে মনোনয়ন দিলে নির্বাচিত হয়ে জনগণের আশা আকাঙ্খা পুরনে সাধ্যমত চেষ্টা করবো।
কালীগঞ্জ উপজেলা বিএনপির যুগ্ম আহবায়ক হামিদুল ইস লাম হামিদ জানান, আমরা এখন নির্বাচন নিয়ে চিন্তা করছি না। আমরা এখন খালেদা জিয়া ও তারেক রহমানের নেতৃত্বে নিরপেক্ষ কমিশনের আওতায় একটি সুষ্ঠ্য নির্বাচনের লক্ষে আন্দোলন করছি।
ঝিনাইদহ-৪ আসন মুলত কালীগঞ্জ উপজেলার ১১টি ইউ নিয়ন,  ১টি পৌরসভা এবং ঝিনাইদহ সদর উপজেলার নল ডাঙ্গা, ঘোড়শাল, ফুরসনিন্দ ও মহারাজপুর ইউনিয়ন নিয়ে এই সংসদীয় আসন গঠিত।
এই আসনে বর্তমানমোট  ভোটার সংখ্যা ২ লাখ ৮১ হাজার ৬২১ জন। এর মধ্যে পুরুষ ভোটার ১ লাখ ৪১ হাজার ৭৭ ৫জন এবং নারী ভোটার ১ লাখ ৩৯ হাজার ৮৪৬ জন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *