স্টাফ রির্পোটা,যশোর:যশোরের অভয়নগর ও বাঘারপাড়া উপজেলা এবং সদর উপজেলার বসুন্দিয়া ইউনিয়ন নিয়ে গঠিত সংসদীয় আসন যশোর-৪।

এই আসনে ২০০৮ সালের নবম সংসদ নির্বাচনে এ আসনে প্রথম সংসদ সদস্য নির্বাচিত হন রণজিত কুমার রায়।

এরপর দশম ও একাদশ সংসদ নির্বাচনেও নির্বাচিত হন তিনি।

টানা তিনবারে ১৫ বছর সংসদ সদস্য থাকাকালে তার আয় বেড়েছে প্রায় ২৫ গুণ।

২০০৮ সালে নবম সংসদ নির্বাচনে হলফনামা অনুযায়ী তার বার্ষিক আয় ছিল এক লাখ ৬৭ হাজার টাকা।

২০২৩ সালে এ আয় বেড়ে দাঁড়িয়েছে ৪২ লাখ ৮৫ হাজার ৭৮৩ টাকা, যা ২০০৮ এর ২৫ গুণ। আয়ের সঙ্গে সঙ্গে তার সম্পদের পরিমাণও বেড়েছে ঢের। স্ত্রী নিয়তি রানীও অঢেল সম্পদের মালিক বনে গেছেন।

নবম সংসদ নির্বাচনের সময় হলফনামায় উল্লেখ করা হয় রণজিত কুমার রায়ের স্থাবর ও অস্থাবর সম্পদের মূল্য ৪ লাখ ১০ হাজার টাকা।

২০২৩ সালের হলফনামায় তার স্থাবর-অস্থাবর সম্পদের পরিমাণ উল্লেখ করা হয়েছে ৬ কোটি ৯৭ লাখ ৬০ হাজার ৮৬৮ টাকা। ২০০৮ সালের হলফনামায় রণজিত কুমার রায়ের স্ত্রী নিয়তি রানীর নামে স্থাবর ও অস্থাবর সম্পত্তির মূল্য ছিল ৮৫ হাজার টাকা। যা বর্তমানে (২০২৩) সালে বেড়ে দাঁড়িয়েছে দুই কোটি ৭৩ লাখ ৭৫ হাজার ২৯৮ টাকা।

রণজিত কুমার রায়ের নামে ২ লাখ ৬০ হাজার টাকা মূল্যের অস্থাবর সম্পদ ছিল ২০০৮ সালে। অস্থাবর সম্পদ বর্তমানে বেড়ে দাঁড়িয়েছে ২ কোটি ৯৭ লাখ তিন হাজার ৮৬৮ টাকা।

২০০৮ সালে স্ত্রীর নামে ৮৫ হাজার টাকা মূল্যের অস্থাবর সম্পদ ছিল, যা বর্তমানে দাঁড়িয়েছে এক কোটি ২২ লাখ ৩ হাজার ২৯৮ টাকা। ২০০৮ সালে এমপির নামে দেড় লাখ মূল্যের স্থাবর সম্পত্তি ছিল।

পনেরো বছরের ব্যবধানে তার স্থাবর সম্পদ বেড়ে দাঁড়িয়েছে চার কোটি ৫৭ হাজার টাকা। ২০০৮ সালে তার স্ত্রীর নামে কোনো স্থাবর সম্পত্তি না থাকলেও বর্তমানে এক কোটি ৫১ লাখ ৭২ হাজার টাকা মূল্যের স্থাবর সম্পদ রয়েছে।

রণজিত কুমার রায়ের কাছে এক লাখ টাকা নগদ ছিল ২০০৮ সালে। বতমানে এক কোটি ৯ লাখ ৫০ হাজার টাকা দেখানো হয়েছে। ২০০৮ সালে তার স্ত্রীর কাছে ৭০ হাজার টাকা নগদ ছিল।

বর্তমানে তার স্ত্রীর কাছে ৫১ লাখ ১৬ হাজার ৮৪০ টাকা রয়েছে বলে হলফনামায় উল্লেখ করেছেন তিনি। পূর্বে ব্যাং কিং সঞ্চয় ডিপিএস হিসেবে কোনো টাকা না থাকলেও বর্তমানে রণজিত রায় দম্পতির ২৭ লাখ ৩৮ হাজার ৪৯২ টাকা আছে।

এমপি রণজিত কুমার রায় বলেন, আমি তিনবারের সংসদ সদস্য। আয়কর বিবরণী ফাইল অনুযায়ী হলফনামায় তথ্য সরবরাহ করা হয়েছে। আমার আয় বহির্ভূত কোনো সম্পদ নেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *