রহমত আরিফ ঠাকুরগাঁও সংবাদদাতাঃ ঠাকুরগাঁও সরকারি হাসপাতালের কোয়ার্টার বরাদ্দ না নিয়ে পরিবার নিয়ে বসবা স করছেন হাসপাতালের কর্মকর্তাসহ দ্বিতীয় ও তৃতীয় শ্রেণি র কর্মচারীদের অনেকেই।

এছাড়া নামমাত্র ভাড়ায় ডরমেটরি (যৌথ শয়ন কক্ষ) বরাদ্দ নিয়ে পরিবারসহ ফ্যামিলি কোয়ার্টারে থাকেন হাসপাতালের বেশ কয়েকজন নার্স ও ডাক্তার।

অধিকাংশই রয়েছেন বিশেষ সুবিধায় সম্পূর্ণ বিনামূল্যে। এতে মোটা অঙ্কের রাজস্ব হারাচ্ছে সরকার।

এদিকে সরকারি কোয়ার্টারে বসবাস করেও মূল বেতনের পাশাপাশি তারা বাসা ভাড়া বাবদ নির্ধারিত টাকাও পাচ্ছেন।

হাসপাতালের তথ্যমতে, কোয়ার্টারের সাতটি ভবনে ভাড়া থাকার কথা।
এ ছাড়া কর্মচারীদের জন্য ডরমিটরিতে থাকার কথা রয়েছে বেশ কয়েকজনের। অথচ কোয়ার্টার ও ডরমিটরিতে থাকা বিভিন্ন পদের ৪৭ জনের মধ্যে মাত্র কয়েক জন নিয়মানুযায়ী সরকারিভাবে বরাদ্দ নিয়ে বাস করছেন।

সরকারি চাকরিবিধি অনুযায়ী জেলা ও উপজেলা পর্যায়ে কর্মরতদের জন্য ৯ হাজার ৭০০ টাকা মূল বেতন হলে ৫০ শতাংশ হারে ৪ হাজার ৫০০ টাকা, ৯ হাজার ৭০১ টাকা থেকে ১৬ হাজার টাকা মূল বেতনের ৪৫ শতাংশ হারে ৪ হাজার ৮০০ টাকা, ১৬ হাজার ১ থেকে ৩৫ হাজার ৫০০ টাকা মূল বেতনের ৪০ শতাংশ হারে ৭ হাজার টাকা এবং ৩৫ হাজার ৫০১ থেকে এর বেশি বেতনের ক্ষেত্রে ৩৫ শতাংশ হা রে ১৩ হাজার ৮০০ টাকা বাড়িভাড়া দেয় সরকার।

ডরমিটরি বাসার (যৌথ শয়ন কক্ষ) ক্ষেত্রে মূল বেতনের ১০ শতাংশ টাকা হারে ভাড়া দিতে হয়।

সরকারি বাসা বরাদ্দ নিলে বেতন স্কেল অনুযায়ী বাসা ভাড়া হিসেবে টাকা কাটা হয়।

সরকারি আবাসনের ৭টি ভবনে দুই ও তিন কক্ষ কোয়ার্টারে কর্মকর্তা, নার্স, মেডিকেল সহকারী, টেকনিশিয়ানসহ ৪৭ জন পরিবার নিয়ে বাস করছেন। এছাড়া ডরমিটরির তিনটিকক্ষে বসবাস করছেন আরও কয়েকজন।

অথচ অধিকাংশের নামে সরকারিভাবে কোনও বরাদ্দ নেয়া হয়নি। বরাদ্দ না নিয়েও কোয়ার্টারে থাকা অন্যরা মূল বেতনে র সঙ্গে নির্ধারিত হারে বাসা ভাড়া পাচ্ছেন।

এসব অভিযোগের প্রেক্ষিতে দুর্নীতি দমন কমিশন, সমন্বিত জেলা কার্যালয়, ঠাকুরগাঁওয়ের উপপরিচালক তাহাসিন মুনাবীল হক নেতৃত্বে (৩১ মার্চ ) একটি অভিযান পরিচালনা করেন। এসময় দুই একজন ছাড়া কারও কোয়ার্টার থাকার বৈধ কাগজ পাওয়া যায়নি।

এ বিষয়ে ঠাকুরগাঁওয়ের ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাস পাতালের তত্ত্বাবধায়ক ডা. মো. সিরাজুল ইসলামে বলেন, বিষয়টি জানতাম না; এখানে আসার বেশি দিন হয়নি।

যেহেতু জানতে পেরেছি, দ্রুতই এটার ব্যাপারে একটি পদক্ষে প নেব। সরকারি বাড়িভাড়া না দিয়ে থাকার যে আইন রয়ে ছে; সেই আইনে তাদের বিচার করা হবে।

One thought on “ঠাকুরগাঁওয়ে সরকারি কোয়ার্টারে পরিবার নিয়ে বসবাসে দুদকের অভিযান ”
  1. ঠাকুরগাঁওয়ে সরকারি কোয়ার্টারে পরিবার নিয়ে বসবাসে দুদকের অভিযান

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *