নিজস্ব প্রতিবেদক,চৌগাছা ॥ যশোরের চৌগাছার কৃতিসন্তান কবি, সাংবাদিক, সমাজসেবী, কর্মবীর ও ওস্তাদজী এম আহ মদ আলী সাহিত্যরতেœর আজ৷(মঙ্গলবার) ৩২ তম মৃত্যু বার্ষিকী।

এম আহমদ আলসহিত্যরতœ ১৯০৫ সালে বৃটিশ শাসিত অবিভক্ত বাংলার অজপাড়া গাঁ যশোরের চৌগাছার কয়ার পাড়া গ্রামে জন্ম গ্রহন করেন। মৃত্যুর আগ পর্যন্ত তিনি শিক্ষা কতা,সাংবাদিক, সাহিত্যচর্চা এবং সমাজসেবায় নিযুক্ত ছি লেন।

সে সময়ের অন্ধকারছন্ন সমাজে তিনি আলোকবর্তিকা ছড়ি য়েছেন। তিনি ৩৫ টির বেশি স্কুল, মাদ্রসা, মক্তব প্রতিষ্ঠা ও পরিচালনা করেছেন। ১৯৬০ সালে যশোর গেজেট পত্রিকায় শেষ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন।

১৯৫৮ সাল হতে ১৯৬২ সাল পর্যন্ত তিনি মাসিক নকীব পত্রিকার সম্পাদনা করেন। ১৯৪৫ থেকে ১৯৬৭ সাল পর্যন্ত দৈনিক আজাদ পত্রিকার যশোর প্রতিনিধি ছিলেন।

প্রেসক্লাব যশোরের প্রতিষ্ঠাতা সদস্য ছিলেন তিনি। ১৯৬৮ সাল হতে ১৯৭৭ সাল পর্যন্ত খুলনা থেকে প্রকাশিত জনবার্তার নির্বাহী সম্পাদক ছিলেন।

১৯৯১ সালের আজকের দিনে তিনি মৃত্যুবরণ করেন। তার মৃত্যুর পর ২০০৬ সালে চৌগাছা পাবলিক লাইব্রেরী মরো ণত্তর সম্মামনা ক্রেষ্ট এবং ২০১০ সালে প্রেসক্লাব যশোর বৃহত্তর যশোরের শ্রেষ্ঠ সাংবাদিক মরোণত্তর সম্মমনা ক্রেষ্ট
প্রদান করেন।

স্বজনরা জানান, মৃত্যুবার্ষিী উপলক্ষে এম আহমদ আলী সাহিত্য-সংস্কৃতি পরিষদের পক্ষ হতে আজ মঙ্গলবার বাদ যোহর আহমদ নগর জামে মসজিদে মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *