শাহীন সোহেল (যশোর) চৌগাছা প্রতিনিধি!! যশোরের চৌগাছা উপজেলায় প্রতিনিয়ত শিয়াল, বেজি, বাগডাস, বনবিড়াল বিভিন্ন প্রজাতির বন্য প্রাণীসহ শিকার করা হচ্ছে বন্য খরগোশ।
চৌগাছা উপজেলার একটি গ্রামে ২৯ মে (সোমবার) বিকালে এ দলটি বন্য প্রাণী শিকারে নামে। বিভিন্ন ফসলের খেত ও জঙ্গল থেকে শিয়াল, বেজি, বাগডাস, বাদুর, বনবিড়ালসহ অর্ধশতাধিক বন্য প্রাণী শিকার করেন।
জানা গেছে, এই দলে প্রায় ১৫ জন সদস্যসহ সঙ্গে নিয়ে আসে তির, ধনুক, বল্লম ও লাঠিসোঁটা সূতা জাল ধারয়ালো অস্ত্র। গ্রামের ফসলি জমি ও জঙ্গলে গিয়ে বন্য প্রাণী শিকার করছেন তারা। দলের সদস্যরা শিকারের সময় উৎসুক গ্রামবাসী ভিড় করলেও কেউ বাধা দেননি।
স্থানীয় সূত্রে জানা গেছে, সন্ধ্যার পর এগাছ থেকে ওগাছে জাল টাঙিয়ে প্রায় রাতে বাদুর ধরতে দেখা যায়।
এই দলের সদস্যরা গ্রামের গম, ভুট্টাখেতে ও জঙ্গলে লুকিয়ে থাকা বন্য প্রাণী শিকার করেন। এ সময় তারা তির, ধনুক, বল্লম, লাঠিসোঁটা দিয়ে একাধিক ছোট-বড় বন্য প্রাণী হত্যা করেন।
প্রত্যক্ষদর্শীরা বলেন, শিকারের সময় দলটির সদস্যরা চারদিক থেকে ঘিরে ফেলে। এরপর ৩-৪ জন খেতের ভেতর ঢুকে আড়াআড়ি ভাবে যাওয়া-আসা করে তাড়িয়ে আনেন প্রাণী।
এতে খেতের ভেতর লুকিয়ে থাকা বন্য প্রাণীগুলো ভয় পেয়ে দিকবেদি‌ক ছুটতে থাকে। তখন জালে জড়িয়ে গেলে লাঠি দিয়ে আঘাত করে প্রাণীদের শিকার করা হয়।
উপজেলা নির্বাহী কর্মকর্তা ইরুফা সুলতানা বলেন, উপজেলা বন কর্মকর্তাকে ওই দলের সদস্যদের খুঁজে বের করার নির্দেশ দেয়া হয়েছে। বন্য প্রাণী শিকার সম্পূর্ণ বেআইনি।
যদি দলটিকে পাওয়া যায় তাহলে সদস্যদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে। খোঁজ পেলে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *