মামুন পারভেজ হিরা,নওগাঁ ঃ নওগাঁয় তীব্র তাপদাহে জনজীবন ওষ্ঠাগত হয়ে পড়েছে। প্রকৃতি দারুনভাবে রুষ্ঠ হয়ে উঠেছে। মানুষ জন ঘরের বাইরে বের হতে পারছেন না। অতি প্রয়োজনে বের হলেও দুর্বিসহ গরমে নাকাল হয়ে পড়ছেন । অপরদিকে দীর্ঘ সময় বৃষ্টি না হওয়ায় চলতি রোপা আবাদের কাঙ্খিত ফলন বিপর্যয়ের সমুহ সম্ভাবনা দেখা দিয়েছে। জেলা বিভিন্ন এলাকায় আল্লাহর কাছে বৃষ্টি চেয়ে ইস্তেখার নামাজ আদায় করছেন।

জেলার বদলগাছি কৃষি আবহাওয়া পর্যবেক্ষন কেন্দ্রের পর্যবেক্ষক মোঃ হামিদুল হক বলেছেন মঙ্গলবার বিকাল ৩টায় জেলায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৬ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। এ সময় বাতাসের আদ্রতা রেকর্ড করা হয় ৩৭ শতাংশ।

আবহাওয়া পর্যবেক্ষক আরও বালেছেন বর্তমান প্রেক্ষিতে অতি নিকটে বৃষ্টিপাতের কোন সম্ভাবনা এবং আবহাওয়ার তাপমাত্রা কমে যাওয়ার কোন সম্ভবনা নাই।

নওগাঁ ২৫০ শয্যাবিশিষ্ট আধুনিক হাসপাতালের তত্বাবধায়ক ডাক্তার জাহিদ নজরুল চৌধুরী বলেছেন প্রচন্ড গরমে মানুষের সর্দি কাশি জ্বর ইত্যাদি সমস্য দেখা দিয়েছে। এ ক্ষেত্রে বৃদ্ধ এবং শিশুরা বেশী ঝুঁকিতে রয়েছে।

পরিবারের সদস্যদের বৃদ্ধ ও শিশুদের প্রতি বিশেষ যতœবান হওয়ার ানুরোধ জানিয়েছেন। এই গরমে হিটষ্ট্রোক হওয়ার সম্ভাবনা রয়েছে। কাজেই তিনি সাধারন মানুষকে অতি প্রয়োজন না হলে ঘরের বাইরে বের না হতে আহবান জানিয়েছেন। তিনি মানুষদের বেশী করে তরল খাবার খেতে পরামর্শ দিয়েছেন।

এদিকে দীর্ঘদিন বৃষ্টি না হওয়ায় মাঠ ঘাট সব শুকিয়ে খাঁ খাঁ করছে। মাঠে মাঠে এখন বোরো মওসুমে ধানের শীষ বের হওয়ার সময় অতিবাহিত করছে। এ সময় ধানের জমিতে পানির বিশেষ প্রয়োজন। কিন্তু বৃষ্টি নওা হওয়ায় ধানের কাঙ্খিত ফলন বিপর্যয়ের সম্ভাবনা দেখা দিয়েছে। জেলার সাপাহার উপহেজলাসহ বিভিন্ন মাঠে মাঠে আল্লাহর নিকট বৃষ্টি প্রার্থনা করে ইস্কেকফারের নামাজ আদায় করছেন।

 

One thought on “নওগাঁয় তীব্র তাপদাহ ঃ  ঝুঁকিতে রয়েছে বৃদ্ধ ও শিশুরা”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *