ডেস্ক নিউজ:সারা দেশে এসএসসি ও সমমানের পরীক্ষায় প্রশ্নফাঁসের কোনো সুযোগ নেই বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

দেশের বড় এ পাবলিক পরীক্ষা শুরুর দিন রবিবার রাজধানীর বাড্ডা হাই স্কুল কেন্দ্র পরিদর্শন শেষে সাংবাদিকদের সাথে আলাপকালে তিনি এ কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, প্রশ্ন ফাঁসের সুযোগ নেই। গুজব রটাতে পারে। সেই গুজব রটানো ধরা পড়লে কঠোর শাস্তি হবে।

এ ধরনের গুজব রটনা ঠেকাতে সার্বক্ষণিক সামাজিক যোগাযোগমাধ্যম পর্যবেক্ষণ করা হচ্ছে জানিয়ে তিনি বলেন, যেখানেই কোনো ব্যত্যয় দেখা যাচ্ছে, কেউ গুজব ছড়াবার চেষ্টা করছে বা কিছু, সেখানেই সঙ্গে সঙ্গে ব্যবস্থা নেওয়া হচ্ছে।

প্রশ্ন বিতরণে ভুলভ্রান্তি হলে তা ‘ভুল’ হিসেবেই দেখা হবে বলে সতর্ক করেছেন মন্ত্রী। তিনি বলেছেন, গতবার যেসব জায়গায় ভুলভ্রান্তি হয়ছে, তাদের কড়া মাশুল দিতে হয়েছে। অতএব আশা করি, পরীক্ষা কেন্দ্রে শিক্ষকসহ যারা দায়িত্বে থাকেন, তারা ভুল যাতে না হয়, সে বিষয়ে সচেতন থাকবেন।

বাড্ডা হাই স্কুল কেন্দ্র পরিদর্শন করে শিক্ষামন্ত্রী বলেন, দেখলাম বাচ্চারা সব সময়মতো এসেছে। পরীক্ষার কক্ষের ভেতর তাদের বসার যে ব্যবস্থা সেটাও ভালো আছে। বাচ্চাদের মধ্যে একটা স্বতঃস্ফূর্ততাও দেখলাম। এই কেন্দ্রে শিক্ষার্থীরা নির্ধারিত সময়ে প্রবেশ করেছে। নিজ নিজ কক্ষে বসে পরীক্ষা শুরুর আগে যা যা পূরণ করতে হয়, তা করছে। সবকিছুই ভালোমতো চলছে।

সার্বিক পরিস্থিতি দেখে সন্তোষ প্রকাশ করে দীপু মনি বলেন, শিক্ষকরা আছেন। প্রশ্নের কোড এল সময়মতো। যা যা পদ্ধতি অনুসরণ করার তা ঠিকমতো অনুসরণ করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *