চৌগাছা (যশোর) প্রতিনিধি ॥ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমা নসহ জাতির শ্রেষ্ঠ সন্তানদের শ্রদ্ধার মধ্য দিয়ে যশোরের চৌগাছায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস যথাযোগ্য মর্যা দায় উদযাপিত হয়েছে।

দিবসটি উপলক্ষে নানা কর্মসূচি গ্রহন করেন উপজেলা প্রশাসন।

কর্মসূচির মধ্যে ছিল বঙ্গবন্ধু ম্যূরাল, স্মৃতিস্তম্ভ ও শহীদ মিনা রে পুস্পমাল্য অর্পণ, মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা ও আলো চনা সভা।

৩১ বার তপধ্বনির মধ্য দিয়ে দিবসের কর্মসূচি শুরু হয়। সকালে পর্যায়ক্রমে ঐতিহাসিক স্থান মুক্তিনগর মাধ্যমিক বিদ্যালয়ের স্মৃতিস্তম্ভে, মশিউর নগর স্মৃতিসৌধে, উপজেলা পরিষদ চত্তরে বঙ্গবন্ধু ম্যূরালে ও মুক্তিযোদ্ধা সংসদেবঙ্গবন্ধুর প্রতিকৃতিতে উপজেলা প্রশাসনের উদ্যোগে পুস্পমা ল্য অর্পণ
করেন যশোর-২ চৌগাছা-ঝিকরগাছা আসনের সংসদ সদস্য ডাঃ মোঃ তৌহিদুজ্জামান।

এ সময় উপজেলা চেয়ারম্যান ড. এম মোস্তানিছুর রহমান, উপজেলা নির্বাহী অফিসার সুস্মিতা সাহা, নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি) গুঞ্জন বিশ্বাস, থানার অফিসার ইনচার্জ ইকবাল বাহার চৌধুরী, উপজেলা ভাইস চেয়ারম্যান নাজনিন নাহার, উপজেলা শিক্ষা অফিসার মোমÍাফিজুর রহমান, উপজেলা প্রকৌশলী রিয়াসাত ইমতিয়াজ,কৃষি কর্ম কর্তা মোসাব্বির হোসেন, জেলা আওয়ামী যুবলীগের সহ-
সভাপতি আজহার আলী, উপজেলা আওয়ামীলীগের যুগ্ম সম্পাদক এস. এম সাইফুর রহমান বাবুল, প্রধান শিক্ষক আজিজুর রহমান, ইউপি চেয়ারম্যান নূরুল কদর, এস এম মমিনুর রহমানসহ বিভিন্ন নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

পর্যায়ক্রমে স্মৃতিস্তম্ভে ও বঙ্গবন্ধু ম্যূরালে পুস্পস্তবক অর্পণ করে চৌগাছা থানা, মুক্তিযোদ্ধা সংসদ, উপজেলা আওয়ামী লীগ ও তার সহযোগী সংগঠন, বিএনপি, বাসদ, মুক্তিনগর মাধ্যমিক বিদ্যালয়,চৌগাছা পৌরসভা, প্রেসক্লাব চৌগাছা, রিপোর্টার্স ক্লাব,সরকারী কলেজ, মৃধাপাড়া মহিলা কলেজ, তরিকুল ইসলাম পৌর কলেজ, এসএম হাবিব পৌর কলেজ, সরকারী শাহাদৎ পাইলট মডেল মাধ্যমিক বিদ্যালয়সহ বিভি ন্ন শিক্ষা প্রতিষ্ঠান, রাজনৈতিক দল, সামাজিক সংগঠন।

সকাল ৯ টায় ঐতিহ্যবাহি সরকারী শাহাদৎ পাইলট মডেল মাধ্যমিক বিদ্যালয় মাঠে প্যারেড গ্রাউন্ডে যোগদান করেন প্রধান অতিথি সংসদ সদস্য ডাঃ মোঃ তৌহিদুজ্জামান।

এ সময় তিনি পতাকা উত্তোলন, বেলুন ও শান্তির প্রতীক পায়রা উড়িয়ে মহান স্বাধীনতা ও জাতীয় দিবসের আনুষ্ঠা নিক উদ্বোধন করেন।

এ সময় তিনি বলেন, আমরা জানি এক সাগর রক্তের বিনি ময়ে আমাদের স্বাধীনতা অর্জিত হয়েছে। এই স্বাধীনতা কা রো দান নয়।

ত্রিশ লক্ষ শহীদ ও দুই লক্ষ মা-বোনের সম্ভ্রমের বিনিময়ে এই স্বাধীনতা। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের একক নেতৃত্বে আমরা স্বাধীনতা পেয়েছি।

সেইসাথে আপামর জনসাধারণ, মুক্তিযোদ্ধারা গেরিলা যুদ্ধ অতঃপর জনযুদ্ধেরূপান্তরের মাধ্যমে আমরা বিজয় ছিনিয়ে এনেছি। সেই পাকিস্থানীহানাদার বাহিনীর হাত থেকে এ মাটিকে মুক্ত করেছি। তাই আমাদের এইঅর্জন ভুলে যাবার নয়।

তিনি বলেন আজ আত্মমর্যাদায় আমাদের স্বাধীন দেশ এগিয়ে যাচ্ছে।

বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশে অভূত পূর্ব উন্নয়ন সাধিত হয়েছে। ভূমি অফিস থেকে শুরু করে সরকারি সকল স্থানে ডিজিটাল কার্যক্রমের মাধ্যমে জনগ নের সেবা দেয়া হচ্ছে। সকল সেবা আধুনিকরণ করা হয়েছে।

তিনি আরো বলেন, পদ্মা সেতু স্বাধীন ও সার্বভৌমত্বের প্রতী ক। আর এটা সম্ভব হয়েছে আমাদের সাহস আছে বলে।

আমাদের উচিৎ দেশের উন্নয়নে সহযোগিতা করা। জননেত্রী শেখ হাসিনার সরকারের পাশে থাকা। তাহলে আমাদের স্বা ধীনতার মর্যাদা অক্ষুন্ন থাকবে।

আলোচনা শেষে তিনি স্বাধীনতা দিবস উপলক্ষে প্যারেডে অংশগ্রহনকারীদের মধ্যে পুরস্কার তুলে দেন।

বেলা ১২ টায় উপজেলা প্রশাসনের উদ্যোগে উপজেলা চত্ত রের বৈশাখি মঞ্চে মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা দেয়া হয়।

সংবর্ধনা অনুষ্ঠানে নির্বাহী অফিসার সুস্মিতা সাহার সভাপ তিত্বে প্রধান অতিথির আলোচনা করেন সংসদ সদস্য ডাঃ মোঃ তৌহিদুজ্জামান।

অন্যান্যের মধ্যে আলোচনা করেন উপজেলা চেয়ারম্যান ড. এম মোস্তানিছুর রহমান, অফিসার ইনচার্জ ইকবাল বাহার চৌধুরী, উপজেলা কৃষি কর্মকর্তা মুসাব্বির হুসাইন, বিশিষ্ট কলামিস্ট মিজানুর রহমান, বীরমুক্তিযোদ্ধা ওয়াজেদ আলী, মোফাজ্জেল হোসেন ও শওকত আলী, ইউপি চেয়ারম্যান সিরাজুল ইসলাম প্রমূখ। এ সময় সরকারি, বেসরকারিসহ
বিভিন্ন নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

আলোচনা সভা শেষে প্রধান অতিথি বীর মুক্তিযোদ্ধাদের হাতে উপহার সামগ্রী তুলে দেন। একই সাথে কুশল বিনিময় করেন।

One thought on “চৌগাছায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *