জীবননগর প্রতিনিধি:
জীবননগর পৌর সভার লক্ষীপুরে অবস্থিত দেশ বাংলা অটো রাইস মিলের ধোঁয়া ও ছাই পরিবেশ মারাত্মকভাবে নষ্ট করছে। বিশেষ করে জীবননগর সরকারি মহিলা ডিগ্রি কলেজের শিক্ষার্থীরা ও আবাসিক এলাকার জনগণ বেশি ক্ষতিগ্রস্থ হচ্ছে।

উড়ন্ত ছাই এসে চোখেমুখে পড়ছে পথচারীদের। শিক্ষা প্রতিষ্ঠান, গাছ-গাছালি এবং আবাসিক এলাকার বসতবাড়ির চালায় ছাই পড়ে এক অস্বাভাবিক পরিস্থিতির সৃষ্টি হয়েছে।

বর্তমান ধান ক্রাশিংয়ের ভরা মৌসুমে এ অবস্থা আরও ভয়াবহ রূপ নিয়েছে। এ ব্যাপারে এলাকার সাধারন মানুষ বহুবার লিখিত ভাবে বিভিন্ন দপ্তরে অবিযোগ দিলেও কোন কাজ হয়নি।

জীবননগর পৌর শহরের লক্ষীপুরে প্রায় ১০টি রাইস মিল আছে। এর মধ্যে দেশ অটো রাইস মিলই জীবননগর সরকারি মহিলা ডিগ্রি কলেজের পাশে অবস্থিত।

দেশ অটো রাইস মিলের ধোঁয়া ও ছাই অপসারণে নেই কোনো সাইক্লোন প্রযুক্তি। যার ফলে কলেজের শিক্ষাথীরা যেমন বিপাকে পড়েছেন ঠিক তেমনি বিপাকে পড়েছেন বীর মুক্তিযোদ্ধা সিরাজুল হক।দেশ বাংলা অটো রাইস মিলের ধোয়া ও ছায়ের কারনে গোটা বাড়িটা ছায়ের কারখানায় পরিনত হয়েছে।অটো মিলের এই ছায়ের কারনে অতিষ্ঠ হয়ে আত্বহত্যা করবেন বলে সৌসাল মিডিয়ায় তোড়পাড় শুরু করেছেন ওই মুক্তিযোদ্ধা।

বীর মুক্তিযোদ্ধা সিরাজুল হক অভিযোগ করে বলেন, দেশ বাংলা অটো রাইস মিলের ধোঁয়া ও ছাই পরিবেশ মারাত্মকভাবে বিপর্যস্থ করলেও পরিবেশ অধিদফতর কোনো ব্যবস্থা নিচ্ছে না।

ছাই পড়ে বাগান ও আঙিনা নষ্ট হয়ে যাচ্ছে। প্রতিদিন বাড়ির আঙ্গিনা কয়েকবার পরিষ্কার করলেও লাভ হচ্ছে না। ছাই পড়ে আমার একটি চোখ নষ্ঠ হয়ে গেছে আমার পরিবারের অন্য সদস্যদের ও চোঁখ নষ্ট হওয়ার আশঙ্কা রয়েছে।পাশাপাশি আমরা যে খাবার খাই সেই খাবারের সাথে ছাই খেতে হচ্ছে আমরা দেশ বাংলা অটো রাইস মিলের মালিক বিল্লালকে একাধীকবার বলেও কোন কাজ হয়নি ।এ বিষয়ে পৌর সভায় অভিযোগ দিয়েছি তাও কোন ফল হয়নি।

দেশ বাংলা অটো মিলের মালিক বিল্লাল হোসেনের সাথে কথা বললে তিনি বলেন,মিলের ছাই উড়ছে এটা সঠিক আমরা দুরুত্ব মেশিন সরিয়ে নেওয়ার জন্য কাজ করছি।

জীবননগর পৌর সভার মেয়র মোঃ রফিকুল ইসলাম বলেন , দেশবাংলা অটো রাইস মিলের মালিককের বিরুদ্ধে একজন বীর মুক্তিযোদ্ধা মৌখিক ভাবে অভিযোগ দিয়েছে, তাকে লিখিত অভিযোগ দিতে বলেছি লিখিত অভিযোগ পেলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *