মামুন পারভেজ হিরা,নওগাঁ ঃ প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় সারাদেশে ছাত্রলীগ, শ্রমিকলীগ, স্বেচ্ছাসেবক লীগসহ অন্যান্যরা দরিদ্র ও অসহায় কৃষকের মাঠের পাকা ধান কেটে দিলেও এবার ব্যতিক্রম ঘটনা ঘটেছে নওগাঁয়।

গতকাল সোমবার সকালে বিনা পয়সায় জেলার মহাদেবপুর উপজেলার রাইগাঁ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান অধ্যক্ষ আরিফুর রহমান, সচিব শাহ আলম, ইউপি সদস্য আব্দুর রউফ, আব্দুল জলিল, আনিসুর রহমান, মো: আকতার, সবুজ আলী, হারুন, শাহিন, মহিলা সদস্য রহিমা, ফেন্সি, মালা ও গ্রাম পুলিশ ও তথ্য কর্মীরা দরিদ্র ও অসহায় এক কৃষকের জমির ধান কেটে ঘরে তুলে দিয়েছেন।

ইউনিয়নের বেতবহুতি গ্রামের কৃষক আবু বক্কর সিদ্দিকের ৫০ শতক জমির ধান কেটে দেওয়ায় চেয়ারম্যান, সচিব, ইউপি সদস্য, গ্রাম পুলিশ ও তথ্য কর্মীদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন ওই কৃষক। এ মহত কাজটি করায় এলাকাবাসী ও স্থানয়ীরা বেজায় খুশি ও আনন্দ প্রকাশ করেছেন।

জানা গেছে, মহাদেবপুর উপজেলার রাইগাঁ ইউনিয়নের বেতবহুতি গ্রামের দরিদ্র ও অসহায় কৃষক আবু বক্কর সিদ্দিকের ৫০ শতক জমির ধান মাঠে পেকে যায়। শ্রমিক না পেয়ে হতাশায় দিন কাটছিল তার। ঠিক সেই সময় মাঠের পাকা ধানগুলো এভাবেই কেটে মাড়াই করে ঘরে তুলে দিয়েছেন পরিষদের সকল সদস্যরা।

কৃষক আবু বক্কর সিদ্দিক জানান, মাঠের ধান পেকে যাওয়ার কারনে শ্রমিক না পেয়ে তিনি পরিষদে আবেদন করেন। তখন রাইগাঁ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান অধ্যক্ষ আরিফুর রহমান নিজ উদ্যোগে তার ধান কেটে মাড়াই করে ঘরে তুলে দিয়েছেন। নিশ্চই তিনি একটি মহত কাজ করেছেন। তাই তিনি তাদের জন্য দোয়া করেছেন।

এদিকে ইউনিয়ন পরিষদের সদস্যরা বলেন, এখন মাঠে মাঠে শুধু ধান আর ধান। সব ধান মাঠে পেকে গেছে। কিন্তু শ্রমিক সংকট চরমে। তাই আমাদের ইউনিয়নে যারা অসহায়, দরিদ্র ও বীর মুক্তিযোদ্ধা রয়েছে তারা যদি আমাদেরকে জানায় তাহলে পর্যায়ক্রমে সকলের ধান কেটে দেয়া হবে।

রাইগাঁ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান অধ্যক্ষ আরিফুর রহমান বলেন, কৃষক বাঁচলে দেশ বাঁচবে প্রধানমন্ত্রী নির্দেশনায় ইউনিয়নের দরিদ্র অসহায় ও বীর মুক্তিযোদ্ধাদের পাশে রয়েছে পরিষদ। তারা পরিষদে আবেদন করলে তাদের মাঠের পাকা ধান ঘরে তুলে দিতে ইউনিয়নের সকল সদস্যরা সদা প্রস্তুত। যতদিন শ্রমিক সংকট থাকবে ততদিন তিনি এ ধারা অব্যাহত রাখবেন।

তিনি আরো বলেন, জেলায় এই ব্যতিক্রমী উদ্যোগটি বেশ সাড়া ফেলেছে। দুঃসময়ে কৃষকদের পাশে সবার দাঁড়ানো প্রয়োজন বলে মনে করেন তিনি।

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *