স্টাফ রিপোর্টার, পুঠিয়া (রাজশাহী)ঃ পুঠিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে কর্মরত নার্সদের ৫ দফার দাবি বাস্তবায়নে মানববন্ধন কর্মসূচী পালন করেছে।

বুধবার দুপুর ১টায় বাংলাদেশ পুঠিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের জরুরী বিভাগের প্রধান ফটকের সামনে নার্সেস এসোসিয়েশনের (বিএনএ) এর ব্যানারে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধন অনুষ্ঠানে পুঠিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে কর্মরত সকল নার্সেরা অংশ গ্রহন করেন। পুঠিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সুপারভাইজার সিনিয়র নার্স শাহানা আক্তার বলেন, আমরা ৫ দফার দাবি বাস্তবায়নে মানববন্ধন করছি।

৫ দফার মধ্যে রয়েছে, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ
মন্ত্রণালয় কর্তৃক ডিপ্লোমা ইন কেয়ার টেকনোলজিষ্টদের
ডিপ্লোমা ইন নাসিং সায়েন্স এ্যান্ড মিডওয়াইফারি কোর্সে এর
সমান প্রজ্ঞাপন অনতিবিলম্বে বাতিল পূর্বক এইচ এস সি পাশের পর তিন বছর মেয়াদী ডিপ্লোমা ইন নাসিং সায়েন্স এ্যান্ড মিডওয়াইফারি কোর্সকে ¯œাতকে রূপান্তর করতে হবে।

গ্রাজুয়েট নার্সের জন্য নাসিং পেশার স্পেশাল ক্যাডার সার্ভিস (সেবা ক্যাডার) অনতিবিলম্বে চালু করা এবং প্রথম শ্রেণীর শুন্য পদ গুলোতে নিয়োগের ব্যবস্থা করতে হবে।

সরকারি চাকুরিতে কর্মরত নার্সদের মূল বেতনের
৩০% ঝুঁকি ভাতা অনতিবিলম্বে নিশ্চিত করা অন্যান্য টেকনিক্যাল পেশা জীবীদের ন্যায় পূর্বে প্রদাকৃত চাকুরির শুরুতে অতিরিক্ত ইনক্রিমেন্ট প্রদানের সুবিধা বহাল রাখতে হবে।

সরকারি নাসিং কলেজ ও ইন্সিটিউট সমূহের সকল প্রকার সংযুক্তি অতিরিক্ত দ্বায়িত্ব, নিজ বেতনের আদেশ বাতিল পূর্বক অধ্যক্ষ, উপাধ্যক্ষ, অধ্যাপক, সহকারী অধ্যাপক, প্রভাষক, ডেমোনেষ্ট্রটর, নাসিং ইন্সট্রাকটর পদ সমূহে অনতিবিলম্বে নিয়োগ দিতে হবে।

ডিপ্লোমা ইন নাসিং সায়েন্স এ্যান্ড মিডওয়াইফারি শিক্ষার্থীদের ইন্টার্নশিপ ভাতা ২০ হাজার টাকায় উন্নীত করতে হবে।

নীতিমালা অনুসরণ না করে যে সকল বেসরকারি নাসিং শিক্ষা প্রতিষ্ঠান গড়ে উঠেছে সে সকল শিক্ষা প্রতিষ্ঠান এর অনুমোদন অনতিবিলম্বে বাতিল করা এবংদুর্নীতিবাজদের আইনের আওতায় দৃষ্ঠান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *